কর্পোরেট চাকরি ছেড়ে সাবেকি পোশাকের ব্যাবসায় নেমে কোটি টাকার বাজিমাত

কর্পোরেট সেক্টর আইবিএম-এ নিযুক্ত হওয়ার সময় প্রথাগত ব্যবসার কোনো পরিকল্পনাই ছিল না মণিকা চৌধুরীর। কিন্তু, সেই চাকরি ছেড়ে আজ তিনি ‘বোনবি’-র কর্ণধার। আগে কাজের বাইরে ৩ বছরের ছোট্ট মেয়েকে সময় দেওয়াই ছিল তাঁর একমাত্র উদ্দেশ্য। ভারতীয় পোশাকের প্রতি ভালোবাসা ছিল অনেকদিন থেকেই। মেয়েকেও নানা ধরনের ভারতীয় পোশাকে সাজাতে চাইতেন। কিন্তু, শপিং মলগুলোতে শিশুদের জন্য সাবেকি ভারতীয় পোশাক মিলত না। মণিকা তখন ঠিক করেন, শিশুদের জন্য সাবেকি ভারতীয় পোশাকের পসরা খুলবেন। এই পরিকল্পনা থেকেই  ২০১৫-তে জন্ম নেয় ‘বোনবি’—মণিকা ও তাঁর বন্ধুদের নিজস্ব স্টার্ট আপ।

২০১৫-র আগস্টে হপস্কচে তাঁদের প্রথম ডিজাইন প্রকাশ করেন মণিকা। তারপরে ফার্স্টক্রাই, ফ্লিপকার্ট, অ্যামাজনেও চলতে থাকে ব্যবসা। ভারতবর্ষের নানান অঞ্চলের মহিলা তাঁতিদের তিনি নিয়োগ করেন পোশাক তৈরিতে। এতে পোশাকের সাবেকিয়ানা ও বৈচিত্র‍ - দুই-ই বজায় থাকে। নবজ্যোতি ইন্ডিয়া নামক একটি বেসরকারি সংস্হার সাহায্যে হরিয়ানার গ্রাম্য নারীদেরও কাজে নিয়োগ করে তাদের জীবিকা অর্জনের পথ খুলে দেন মণিকা।

চলতি বছরে প্রায় ৩ কোটির ব্যাবসা করেছে ‘বোনবি'। আর কোম্পানির হিসেবে পরের বছরই এই ব্যবসা বেড়ে দাঁড়াবে প্রায় ১০ কোটি টাকার।

More From Author See More

Latest News See More