আজ সন্ধেতেই নোবেল পদক পাচ্ছেন অভিজিৎ আর ডুফলো, পুরস্কারমূল্য দান করবেন গবেষণা-খাতে

সম্প্রতি অর্থনীতে নোবেল জিতে দেশের মুখ উজ্জ্বল করেছেন বাঙালি গবেষক অভিজিৎ বন্দ্যোপাধ্যায় ও তাঁর স্ত্রী এস্থার ডুফলো। অর্মত্য সেনের পর দ্বিতীয় বাঙালি হিসেবে অর্থনীতিতে তাঁর এই নোবেল প্রাপ্তি। আজ, ১০ ডিসেম্বর সন্ধ্যায় সুইডেনের স্টকহোমে তাঁর হাতে তুলে দেওয়া হবে নোবেল পদকটি।

খোদ কোলকাতা শহরে বেড়ে উঠেছেন অভিজিৎ। নোবেল প্রাপ্তির পর, এসেছিলেন কলকাতাতেও। দেখা করেছিলেন মায়ের সঙ্গে। পুরস্কারের সময় উপস্থিত থাকবেন অভিজিতের মা নির্মলা বন্দ্যোপাধ্যায় এবং ভাই অনিরুদ্ধ। অভিজিতের সঙ্গে অর্থনীতিতে নোবেল পাবেন তাঁর স্ত্রী এস্থার ডুফলো ও মাইকেল ক্রেমারও। মোট সঙ্গে ৯০ লক্ষ ক্রোনা অর্থমূল্যের পুরস্কার সমান ভাগে ভাগ হবে তিনজনের মধ্যে।

প্রাপ্ত মূল্যের সমস্ত অর্থই তিন বিজ্ঞানী তাদের গবেষণায় ব্যবহার করতে চান বলে জানিয়েছেন তাঁরা। র‍্যান্ডমাইজড কন্ট্রোল ট্র্যা্য়াল (আর সি টি) ঘিরে যে আন্দোলন তৈরি হয়েছে, তার জন্যেই এই টাকা খরচ করবেন এস্থার। তিনি অর্থনীতিতে সর্বকনিষ্ঠ নোবেল প্রাপক হিসেবে এ-বছর নতুন রেকর্ডও করেছেন।

কলকাতাকে ভালোবেসে গবেষণার কাজে অভিজিৎ ও তাঁর স্ত্রী অনেকবার এ-শহরে এসেছেন, পাড়ি দিয়েছেন রাজ্যের অনান্য জেলাতেও। শহর ছেড়ে দূরে থাকলেও, জন্মস্থানের প্রতি অভিজিতের আবেগ কমেনি একটুও। অনেকেরই মনে পড়বে, নোবেল পুরস্কার প্রাপ্তির পর, এমআইটি বিশ্ববিদ্যালয়ে তাঁর বাংলায় বক্তৃতার কথা।

স্টকহোম কনসার্ট হলে আয়োজিত এই অনুষ্ঠানের অপেক্ষা আর মাত্র কয়েক ঘণ্টার। বাঙালির আরেকবার গর্বিত হওয়ার পালা…

More From Author See More