জীবনসায়াহ্নে এসে নির্দোষ প্রমাণিত, মুক্তি পেলেন ৯৫ বছরের বৃদ্ধ নাৎসি প্রহরী

বয়স ৯৫ বছর। অবশেষে মুক্তি হল তাঁর। হলোকাস্ট চলাকালীন সময়ে নাৎসি কনসেনট্রেশন ক্যাম্প নিউউইনহ্যামে প্রহরীর দায়িত্ব ছিলেন ফ্রেডরিখ কার্ল বার্গার। আর সেজন্যই যুদ্ধোত্তর সময়ে বন্দি হতে হয়েছিল তাঁকে মার্কিন সেনাবাহিনীর হাতে। তবে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কোনো হত্যার সঙ্গে যোগ না থাকায়, শেষ অবধি তাঁকে জার্মানি ফেরার অনুমতি দিলেন বিচারকরা।

১৯৪৫ সালে হ্যামবুর্গের নিকটবর্তী এই ক্যাম্প থেকেই বন্দি করা হয়েছিল তাঁকে। প্রাথমিকভাবে একবার মুক্তি মিললেও ১৯৫৯ সালে পুনরায় তাঁর ঠিকানা হয়ে ওঠে কয়েদখানা। পাঠানো হয় যুক্তরাষ্ট্রের একটি বন্দিশালায়। মার্কিন প্রশাসনই দায়িত্বে ছিল তাঁর বিচার প্রক্রিয়ার। তবে দীর্ঘ ৬ দশকের তদন্তের পরও তাঁর বিরুদ্ধে কোনো তথ্যপ্রমাণ পায়নি মার্কিন পুলিশ। শেষে ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে টেনেসি আদালত নির্দোষ হিসাবে ঘোষিত করে তাঁকে।

বার্গার নিজে স্বীকার করেছেন, তিনি ওই ক্যাম্পের একটি সাবক্যাম্পে প্রহরীর কাজ করতেন। ওই ক্যাম্পে রাশিয়ান, পোলিশ, ডাচ, ইহুদি-সহ অন্যান্য বন্দিরা নাৎসি বাহিনীর নৃশংসতার শিকার হয়েছিলেন। তবে তিনি সেসবের সঙ্গে জড়িত ছিলেন না কোনোভাবে। তাঁর কাজ ছিল মূলত বন্দিদের আটকে রাখাই। এমনকি কোনো নির্যাতন বা হত্যাদৃশ্য পর্যবেক্ষণ পর্যন্ত করেননি বলেই জানিয়েছেন নবতিপর জার্মান বৃদ্ধ।

তবে একেবারেই যে মৃত্যুর সামনাসামনি হননি তিনি, এমনটা নয়। বার্গারের স্মৃতিচারণায় উঠে আসে, ক্যাম্প বদলের সময় কারাবন্দিদের জোর করে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছিল। সেই সময় পদপিষ্ট হয়ে মারা যান ৭০ জন বন্দি। 

আরও পড়ুন
বিশ্বযুদ্ধে লুঠ করেছিল নাৎসি বাহিনী, ৭৭ বছর পর পোল্যান্ডে ফিরছে ৪০০ কেজির চার্চ-বেল

চলতি মাসেই তাঁকে জার্মানিতে পাঠানোর ব্যবস্থা করেছে টেনেসি আদালত। হলোকাস্টের সময় নাৎসি হিংসার শিকার হয়েছিলেন লক্ষ লক্ষ মানুষ। তাঁদের ন্যায়বিচার নিশ্চিত করতেই সাম্প্রতিক বছরগুলিতে নতুন করে জোর দেওয়া হচ্ছে বিশ্বযুদ্ধের সময়কালীন মামলাগুলিতে। বার্গার নির্দোষ প্রমাণিত হলেও, মাসখানেক আগেই এক ১০০ বছরের বৃদ্ধ জার্মান প্রহরীকে কারাদণ্ডের নির্দেশ দেয় আদালত। তদন্তে উঠে এসেছিল, সাচসেনহাউসন কনসেন্ট্রেশন ক্যাম্পে প্রহরী থাকাকালীন তিনি ৩৫১৮টি হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত ছিলেন তিনি।

আরও পড়ুন
হার মানায় হলিউড-কেও; নাৎসিদের হাত থেকে মোনালিসা বাঁচানোর নেপথ্যে কারা এই মনুমেন্ট ম্যান?

Powered by Froala Editor

আরও পড়ুন
ধেয়ে আসছে ‘ঘোস্ট আর্মি’! আমেরিকান ‘ভূতের’ ভয়েই পরাজয় নাৎসি বাহিনীর

Latest News See More