তাস খেলেই দেশে এনেছেন স্বর্ণপদক, এবার অর্জুন পুরস্কারের দৌড়ে দুই বাঙালি

বাড়ির ড্রয়িংরুম, পাড়ার চায়ের টেবিলই হোক বা জুয়ার আসর— তাসের নেশার সঙ্গে একবার যে জুড়েছে সে-ই জানে এর মজা। কিন্তু সত্যিই কি এত বদনাম প্রাপ্য এর? এই তাসই ভারতকে এশিয়ার মঞ্চে সোনা জিতিয়েছে। স্টেডিয়ামে বেজেছে জনগণমন। আর তারই ভাগীদার ছিলেন দুই বাঙালি। এবার বাংলার সেই দুই তাস খেলোয়াড় শিবনাথ দে সরকার এবং প্রণব বর্ধনের নাম অর্জুন পুরস্কারের জন্য মনোনীত করা হল।

তাসের টুর্নামেন্ট এর আগে ঘরে ঘরে, পাড়ায় পাড়ায় হত। এখনও সময় সুযোগ পেলে বন্ধুরা একজোট হয়ে বসে পড়লেই হল। তার বাইরে গিয়ে জুয়ার আসর; এক পক্ষের হার তো অন্য পক্ষের জিত। এর বাইরে তাসের আন্তর্জাতিক প্রতিযোগিতার কথা বা সেখানে সাফল্য পাওয়ার কথা খুব একটা কারোর মাথাতেই আসেনি। অর্জুন পুরস্কার তো অনেক দূরের কথা। সেখানেই প্রথম বিপ্লব আনেন শিবনাথ দে সরকার এবং প্রণব বর্ধন। ২০১৮ সালের এশিয়ান গেমসে ব্রিজ খেলায় ভারতের হয়ে সোনা জেতেন এই দুজন। পুরো ছবিটাই বদলে যায় এরপর। পরিসংখ্যান বলছে, এর আগে পশ্চিমবঙ্গে রেজিস্টার্ড ব্রিজ প্লেয়ার ছিল ২৭০০ জন। সোনা জয়ের পর সেই সংখ্যাটা ছয় হাজার ছাড়িয়ে যায়! 

তাঁদের এই সাফল্য অনেককেই উদ্বুদ্ধ করেছে ব্রিজ খেলাকে পেশা হিসেবে নিতে। পাড়ার মোড় থেকে আন্তর্জাতিক স্তরে নিয়ে যাওয়ার এই দৌড়ের স্বীকৃতি জানাতেই ব্রিজ ফেডারেশন অফ ইন্ডিয়া শিবনাথবাবু এবং প্রণববাবুর নাম এই বছরের অর্জুন পুরস্কারের জন্য পাঠিয়েছে। যদি তাঁরা নির্বাচিত হন, তাহলে শুধু বাংলা নয়, দেশের ক্রীড়াজগতে ঐতিহাসিক মুহূর্ত তৈরি হবে। আপাতত সেইদিকেই তাকিয়ে আছে সবাই। 

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More