লোকসানে শতাব্দীপ্রাচীন শাপুরজি পালোনজি, বিক্রি হচ্ছে ইউরেকা ফোর্বস

১৫৬ বছরের পুরনো ভারতীয় কোম্পানি শাপুরজি পালোনজি গ্রুপ (Shapoorji Pallonji Group), একাধিক বহুজাতিক সংস্থার সঙ্গে ব্যবসা করে ক্রমশ আন্তর্জাতিক বাজারে ছড়িয়ে পড়েছে এই কোম্পানি। কিন্তু বিগত কয়েক বছরে দেশের অর্থনৈতিক মন্দার মধ্যে মুখ থুবড়ে পড়েছে তাদের ব্যবসাও। তাই অবশেষে ইউরেকা ফোর্বসের (Eureka Forbes) মতো ফ্র্যাঞ্চাইজি বিক্রির সিদ্ধান্ত নিল সংস্থা। ইতিমধ্যে আমেরিকা অ্যাডভেন্ট ইন্টারন্যাশনালের সঙ্গে এই বিষয়ে কথাবার্তাও শুরু হয়ে গিয়েছে। আনুমানিক ৪৪০০ কোটি টাকায় ইউরেকা ফোর্বসের ৭২.৫৬ শতাংশ স্বত্ব কিনতে রাজি অ্যাডভেন্ট ইন্টারন্যাশনাল।

ভারত তো বটেই, পৃথিবীর বিভিন্ন দেশে ভ্যাকিউম ক্লিনার, অ্যাকোয়াগার্ড সহ নানা গৃহস্থালি পণ্যের জনপ্রিয় ব্র্যান্ড ইউরেকা ফোর্বস। মার্কিন ফোর্বস কোম্পানির কাছ থেকে প্রথমে ব্র্যান্ডের স্বত্ব কিনেছিল টাটা গোষ্ঠী। তারপর টাটার হাত থেকে এসপি গ্রুপের হাতে আসে। তবে ২০১৪ সাল থেকেই লোকসানের মুখে পড়ে ইউরেকা ফোর্বস। তাই আবারও টাটার কাছেই স্বত্ব বন্ধক রাখতে চায় শাপুরজি পালোনজি গোষ্ঠী। কিন্তু টাটা গোষ্ঠী সেই প্রস্তাবে রাজি হয় না। ফলে ২০১৯ সাল থেকেই শুরু হয়ে যায় বিক্রির পরিকল্পনা।

এর মধ্যে কোভিড পরিস্থিতিতে ব্যবসা আরও লোকসানের মুখে পড়েছে। বর্তমানে গোষ্ঠীর মোট দেনার পরিমাণ প্রায় ২০ হাজার কোটি টাকা। তবে এর মধ্যে ১২ হাজার কোটি টাকা শোধ করার বিষয়ে সুপ্রিম কোর্ট ২০২৩ সাল পর্যন্ত সময় দিয়েছে। বাকি অর্থও শোধ করতে হলে স্বত্ব বিক্রি ছাড়া উপায় নেই। জানা গিয়েছে ইউরেকা ফোর্বসের পাশাপাশি স্টার্লিং অ্যান্ড উইলসন সোলারের স্বত্ব বিক্রি করার সিদ্ধান্তও নিয়েছে এসপি গ্রুপ। কেবলমাত্র পরিকাঠামো সংস্থা অ্যাফকনের ব্যবসাতেই মন দিতে চান কর্তারা। অ্যাডভেন্টের সঙ্গে অবশ্য কেবলমাত্র ইউরেকা ফোর্বসের বিষয়েই চুক্তি হয়েছে। এই চুক্তি অনুযায়ী প্রধান সংস্থা ফোর্বস কোম্পানির থেকে পৃথক করতে হবে ইউরেকা ফোর্বসের ব্যবসা। এই মর্মে আবেদনও পেশ করা হয়েছে কোম্পানি আইন ট্রাইবুনালের কাছে। সেখান থেকে সবুজ সংকেত পেলেই বিক্রির প্রক্রিয়া শুরু হয়ে যাবে।

১৮৬৫ সালে তৈরি শাপুরজি পালোনজি গোষ্ঠী ব্রিটিশ শাসনের সময় থেকেই ভারতের অন্যতম বাণিজ্যিক মুখ। স্বাধীনতার পর আরও বিস্তৃত হয়েছে তার ব্যবসা। এইভাবে গোষ্ঠীর ব্যবসা লোকসানের মুখে পড়ায় চিন্তিত অর্থনীতির বিশেষজ্ঞরা।

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More