শেক্সপিয়রের লেখা শেষ নাটকের সংস্করণ ‘আবিষ্কার’ স্পেনের গ্রন্থাগারে

ইংরেজি নাটকের কথা বললেই প্রথমেই মনে আসবে শেক্সপিয়রের কথা। আর তাঁর লেখা ৩৭টি নাটকের মধ্যে মোটামুটি অখ্যাত হলেও গুরুত্বপূর্ণ ‘দ্য টু নোবেল কিনসমেন’ নাটকটি। তার কারণ এটিই শেক্সপিয়রের লেখা শেষ নাটক। ১৬১৩ সালে জন ফ্লেচারের সঙ্গে যৌথভাবে এই নাটকটি লিখেছিলেন শেক্সপিয়র। আর সেই নাটকটিরই একটি প্রথম দিকের সংস্করণ খুঁজে পাওয়া গেল সম্প্রতি।

আনুমানিক ১৬৩০ থেকে ১৬৩৫ খ্রিস্টাব্দের মধ্যে ছাপা হয়েছিল প্রাপ্ত সংস্করণটি। ততদিনে শেক্সপিয়র এবং অন্যান্যদের লেখা ইংরেজি নাটক স্পেনে বেশ জনপ্রিয় হয়ে উঠেছিল। এই বইটি পাওয়া গিয়েছে স্পেনের রয়্যাল স্কটস কলেজের লাইব্রেরি থেকে। কিন্তু এতদিন তার অস্তিত্বের ব্যাপারে জানতেন না কেউই। সম্প্রতি অর্থনীতিবিদ অ্যাডাম স্মিথের উপর গবেষণা করতে গিয়ে এই বইটি খুঁজে পান বার্সেলোনার গবেষক জন স্টোন।

মনে করা হয় স্পেনের মাটিতে লেখা শেক্সপিয়রের একমাত্র নাটক এই ‘দ্য টু নোবেল কিনসম্যান’। ট্র্যাজি-কমিডি ঘরানার এই নাটকে দুই বন্ধুর জীবনে হঠাৎ বিপত্তি নিয়ে আসে এক সুন্দরী। দুজনেই তার প্রেমে মোহিত হয়ে পড়ে এবং সেখান থেকে শুরু হয় সংঘাত। তবে যেহেতু সেই সময়ের নানা বইতে মুদ্রণের যথেষ্ট পার্থক্য থাকে, তাই এই বইটি খুঁটিয়ে গবেষণা করা প্রয়োজন বলেও মনে করছেন লাইব্রেরির কিউরিয়েটর।

ইংরেজি ভাষার একটি নাটক স্পেনে জনপ্রিয় হয়েছিল, অতএব নাট্যকারের মৃত্যুর পর তার সংস্করণ প্রকাশিত হয়েছে। এর মধ্যে আশ্চর্যের কিছু নেই। কিন্তু এতদিন সেটা লোকচক্ষুর অগোচরে থেকে গেল কীভাবে, সে প্রশ্নের উত্তর পাওয়া কঠিন। তবে এই ১৭ বছরে কিছু পুরনো স্প্যানিশ শব্দও ইংরেজির সঙ্গে মিশে গিয়ে থাকবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তবে সেসব তথ্য জানতে আরও দীর্ঘ গবেষণার প্রয়োজন।

Powered by Froala Editor

More From Author See More