জালিয়াতি রুখতে বদলে যাচ্ছে এটিএমে টাকা তোলার নিয়ম-কানুন, জেনে নিন

সাম্প্রতিক কালে, এটিএম জালিয়াতির ঘটনা বিপুল হারে বেড়েছে ভারতে। মেশিন থেকে নিমেষে উধাও হয়ে যাচ্ছে কয়েক লক্ষ টাকা, খোদ কলকাতা শহরেই এমন ঘটনা ঘটেছে গত কয়েকদিনে। এটিএম-এ টাকা তোলার সময় জালিয়াতি রুখতে তাই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া নতুন গাইডলাইন ঘোষণা করল।
আরবিআই-এর মতে, বিভিন্ন ব্যাঙ্ক এটিএম-এর সুইচ অ্যাপ্লিকেশনের সুবিধা দিতে বেশ কিছু থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করে। আর থার্ড পার্টি অ্যাপগুলো আদৌ কতটা সুরক্ষিত, তা নিয়ে সংশয় প্রকাশ করেছে রিজার্ভ ব্যাঙ্ক।

খুব সহজেই এই থার্ড পার্টি অ্যাপগুলোর মধ্যে দিয়ে এটিএম ব্যবহারকারীর পেমেন্ট সংক্রান্ত তথ্য অ্যাপগুলির কাছে পৌঁছে যায়। এমনকি সাইবার থ্রেটের হাত থেকেও সুরক্ষিত নয় এই অ্যাপগুলি। সাইবার থ্রেট রুখতে তাই ব্যাঙ্কের সঙ্গে এই সার্ভিস প্রোভাইডারগুলির নয়া চুক্তির নির্দেশিকা ঘোষণা করল আরবিআই।

আরবিআই-এর নয়া নির্দেশিকায় ইকোসিস্টেমে নিয়মিত অ্যাপ্লিকেশন সফটওয়্যার পরিবর্তন করার নির্দেশ দেওয়া হয়েছে। বিরুদ্ধ ঘটনার দ্রুত প্রত্যুত্তর পাওয়ার জন্যে অ্যাপগুলির কার্যকারিতা ও বিস্তার আরও শক্তিশালী করবার নির্দেশ দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। অ্যাপগুলির গতিবিধি কড়া নজরে রাখা হবে বলেও জানা গেছে।
সংবেদনশীল তথ্য আদানপ্রদানে আরও বেশি সুরক্ষিত করে তোলার নির্দেশ দিয়েছে আরবিআই। প্রয়োজনে স্টোরেজ ক্ষমতা বাড়ানো, ফরেনসিক মেকানিজমকে ব্যবহার করার নির্দেশও দিয়েছে তারা। এই সমস্যা সংক্রান্ত আগামী ৩১শে ডিসেম্বর বিস্তারিত তথ্য প্রকাশ করতে চলেছে সংস্থাটি।

More From Author See More

Latest News See More