মাদাগাস্কারে ভারতীয় লেখকদের বই নিয়ে স্ট্রিট লাইব্রেরি

সুদূর আফ্রিকা মহাদেশে ঐতিহাসিক দ্বীপ মাদাগাস্কার। তারই রাজধানী আন্টানানারিভো। রাজধানীর রাস্তা দিয়ে হাঁটতে হাঁটতেই এবার চোখে পড়তে বাধ্য পথের ধারে একটি গ্রন্থাগার। যে ধরণের গ্রন্থাগারকে স্ট্রিট লাইব্রেরি বলা হয়। অর্থাৎ চার দেয়ালের মধ্যে বন্দি নয়, বরং পথচারীদের জন্য সবসময় খোলা। তবে তবে আরও আশ্চর্যের বিষয়, লাইব্রেরির সমস্ত বইয়ের প্রকাশকই ভারতীয়। ইংরেজি বইয়ের পাশাপাশি সেখানে আছে হিন্দি এবং অন্যান্য ভারতীয় ভাষার বইও। সম্প্রতি মাদাগাস্কারের ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে উদ্বোধন করা হল এমনই একটি স্ট্রিট লাইব্রেরি।

চলতি সপ্তাহে এই লাইব্রেরির উদ্বোধনী অনুষ্ঠানে হাজির ছিলেন মাদাগাস্কার মন্ত্রিসভার অনেকেই। আর তথ্য ও সংস্কৃতি বিভাগের মন্ত্রী আন্দ্রিয়ান্তোগারিভো লালাটিয়ানা। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করলেন মাদাগাস্কারের ভারতীয় রাষ্ট্রদূত অভয় কুমার। দুজনের কথাতেই উঠে এল একটি বিষয়। দুই দেশের মধ্যে সাংস্কৃতিক আদানপ্রদানের সবচেয়ে বড়ো সেতু হল বই। আর ভারত এবং মাদাগাস্কার ঔপনিবেশিকতার ইতিহাসে এক সূত্রে গাঁথা। এই লাইব্রেরিতে যেমন স্থান পেয়েছে ইতিহাসের নানা বই, তেমনই আছে ভারতের মনিষীদের জীবনী অথবা নানা ধরনের কল্পকাহিনি। আপাতত ভারতের কোনো প্রকাশকই মালাগাসি ভাষায় বইয়ের অনুবাদ করে না বলে এখন রাখা সম্ভব হয়নি। তবে অতি দ্রুত মাদাগাস্কারের পাঠকদের জন্য সেই ব্যবস্থাও করা হবে বলে জানিয়েছেন অভয় কুমার।

সমস্ত রাজনৈতিক দ্বন্দ্ব, বিবাদ বা মৈত্রীর উর্ধ্বে উঠে মানুষের জ্ঞান বরাবরই হয়ে উঠেছে আন্তর্জাতিক। এবার সেই পথেই দুই দেশের রাজনৈতিক সম্পর্ককে মজবুত করার বার্তা দিল মাদাগাস্কার ভারতীয় দূতাবাস। হয়তো খুব তাড়াতাড়ি ভারতের রাস্তাতেও এমন কোনো লাইব্রেরিতে হাতে পাওয়া যাবে মাদাগাস্কারের কোনো লেখকের বই। আর তার জন্য কোনো বিরাট লাইব্রেরির অসংখ্য বুকসেলফের মধ্যে হাতড়াতে হবে না।

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More