গবেষণার সঙ্গে নারীশিক্ষার প্রসারে লড়াই, ফ্রান্সের সর্বোচ্চ স্বীকৃতি পেলেন ভারতীয় পদার্থবিদ

পদ্মশ্রী পেয়েছিলেন আগেই। এবার মুকুটে জুড়ল ফ্রান্সের অন্যতম সর্বোচ্চ স্বীকৃতি অর্ডার ন্যাশনাল ডু মেরাইট। ভারতীয় পদার্থবিদ রোহিণী গডবোলেকে বিরল সম্মাননা দিল ফ্রান্স সরকার।

৬৮ বছর বয়সী পদার্থবিদ গডবোলে বর্তমানে অধ্যাপনা করেন বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্সের (আইআইএসসি) সেন্টার ফর হাই-এনার্জি ফিজিক্স বিভাগে। ফ্রান্স এবং ভারতের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক এবং যৌথ গবেষণায় উল্লেখযোগ্য সহযোগিতার জন্যই এই সম্মান দিয়েছে তাঁকে ফ্রান্স। পাশাপাশি বিজ্ঞানে মহিলাদের অবদান প্রচারেও গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন তিনি। সম্প্রতি তাঁর এই পুরস্কারপ্রাপ্তির সংবাদটি ট্যুইটারে ঘোষণা করে ব্যাঙ্গালুরুর শিক্ষা প্রতিষ্ঠানটি। 

‘অর্ডার ন্যাশনাল ডু মেরাইট’ স্বীকৃতিটি তাঁকে প্রদান করবেন স্বয়ং ফ্রান্সের রাষ্ট্রপতি। ‘ডিসটিঙ্গুইজড মেরিট’ বিভাগে তাঁকে প্রদান করা হবে ফ্রান্সের সদস্যপদও। এর আগে এই সম্মাননা পেয়েছেন আরও দুই ভারতীয় বিজ্ঞানী। তার মধ্যে রয়েছেন ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সের বায়োটেকনোলজির বিভাগের প্রাক্তন প্রধান ডঃ ইন্দিরা নাথ এবং হায়দ্রাবাদ বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ কেমিস্ট্রির অধ্যাপক গোবর্ধন মেহতা, যিনি ল্যাজিওন ডি’হোনার সম্মাননাও পেয়েছেন।

গডবোলের জন্ম পুনেতে, ১৯৫২ সালে। পুনে বিশ্ববিদ্যালয় থেকেই স্নাতকত্ব সম্পূর্ণ করেছিলেন পদার্থবিদ্যায়। তারপর বোম্বে আইআইটি থেকে স্নাতকোত্তর। মার্কিন যুক্তরাষ্ট্রের স্টনি ব্রুক স্টেট বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করার পর তিনি ফিরে আসেন ভারতে। গবেষণার বিষয় ছিল কণাতত্ত্ব। ১৯৭৯ সালে ভারতে ফিরে টাটা ইনস্টিটিউটে শুরু করেন অধ্যাপনা। তারপর ১৯৯৮ সালে ব্যাঙ্গালোর আইআইএসসিতে উচ্চ-শক্তি পদার্থবিদ্যার গবেষণা এবং অধ্যাপনার কাজে নিযুক্ত হন।

প্রায় সাড়ে চার দশকের গবেষণাজীবনে তিনি প্রকাশ করেছেন ১৫০টির বেশি উল্লেখযোগ্য গবেষণাপত্র। পাশাপাশি কণাতত্ত্ব ভিত্তিক ইউরোপীয় গবেষণা সংস্থা ‘সার্ন’-এও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন তিনি। ছিলেন অ্যাডভাইজারি গ্রুপের অন্যতম সদস্য। এছাড়াও ন্যাশনাল অ্যাকাডেমি অফ সায়েন্স, অ্যাকাডেমি অফ সায়েন্সেস অফ ডেভলপিং ওয়ার্ল্ড, দ্য ওয়ার্ল্ড অ্যাকাডেমি অফ সায়েন্সের সদস্যপদও সামলেছে সমানভাবে। 

বিজ্ঞানের ক্ষেত্রে যাতে বেশি করে এগিয়ে আসছে ছাত্রীরা, সেটাই ছিল তাঁর প্রধান লক্ষ্য। তার জন্য বিভিন্ন কলেজ, বিশ্ববিদ্যালয়, এমনকি স্কুলেও বিভিন্ন সেমিনারে অংশ নিয়েছেন গডবোলে। অনুপ্রাণিত করেছেন হাজার হাজার শিক্ষার্থীদের। কয়েক দশক ধরে একা হাতে চালিয়ে যাওয়া এই লড়াইতেই যেন শেষ অবধি চড়ল স্বীকৃতির পালক...

আরও পড়ুন
পদার্থের নতুন দশা আবিষ্কার জার্মানির পরীক্ষাগারে, অবাক বিজ্ঞানীরা

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More