এ.সি. ট্রাম, সঙ্গে ফ্রি ওয়াইফাই; পুজোমণ্ডপ ঘুরিয়ে দেখাতে বিশেষ উদ্যোগ কলকাতায়

চারিদিকে করোনা পরিস্থিতি ক্রমশ উদ্বেগ বাড়িয়েই চলেছে। আর এর মধ্যেই এসে গেল বাঙালির বারো মাসের সবচেয়ে বড় পার্বণ দুর্গাপুজো। পুজো হবে, আর শহর কলকাতা ঘুরে দেখা হবে না, তাই কি হয়? তবে ওই যে, এবছর সবই কেমন অন্যরকম। ট্রেন চলাচল নেই, বাসের সংখ্যাও কম। আর মেট্রোর বুকিং পাওয়াও খুব সহজ হবে না। তবে এই সময়েই শহরবাসী ঐতিহ্যবাহী ট্রামে ভ্রমণের আনন্দ পেলে নিশ্চই খুশি হবেন। দুর্গাপুজোয় সেই খুশিকে উস্কে দিতেই সোমবার প্রকাশিত হল পুজো স্পেশাল হেরিটেজ ট্রামের বিজ্ঞাপন।

রাজ্য পরিবহন সংস্থার উদ্যোগে বিগত বেশ কয়েক বছর ধরেই চলে আসছে এই পরিষেবা। দুর্গাপুজোর সময় নানা মণ্ডপ ঘুরিয়ে দেখায় বিশেষ এ.সি. ট্রাম। তবে এবছর করোনা পরিস্থিতিতে এই পরিষেবা আরও জনপ্রিয় হবে বলেই মনে করছেন পরিবহন সংস্থার জয়েন্ট ম্যানেজিং ডিরেক্টর রজতকান্তি বিশ্বাস। তিনি জানালেন, “প্রতি বছরই পুজোর সময় দুদিন পথে নামে বিশেষ ট্রাম। এবছর সপ্তমী ও নবমীতে সকাল ১১টায় এসপ্ল্যানেড থেকে রওয়ানা হবে দুটি ট্রাম। এর মধ্যে একটি যাবে দক্ষিণে গড়িয়াহাটের দিকে। অন্যটি যাবে শ্যামবাজারের দিকে।”

তবে করোনা পরিস্থিতিতে এই ট্রামেও যাতে ভিড় না হয়, তাই আজ থেকেই শুরু হয়ে গিয়েছে বুকিং। বুকিং করা যাবে পরিবহন সংস্থার ওয়েবসাইটে এবং নিজস্ব নম্বরে। মাথাপিছু ভাড়া মাত্র ৫০০ টাকা। আর এর মধ্যেই থাকছে এ.সি. ট্রামে ঘোরার পাশাপাশি ফ্রি ওয়াই-ফাই এবং টিফিনের ব্যবস্থাও। উত্তরের ট্রামটি সুবোধ মল্লিক স্কোয়ার, বৌবাজার, কলেজ স্কোয়ার, হেদুয়া, হাতিবাগান হয়ে পৌঁছবে শ্যামবাজার। পথে পড়বে কলেজ স্কোয়ার, হেদুয়া, নলীন সরকার স্ট্রিট, হাতিবাগান সার্বজনীনের পুজো। অন্যদিকে গড়িয়াগামী ট্রাম ছুটে যাবে এগডালিয়া এভারগ্রিন, সিংহী পার্কের মণ্ডপের পাশ দিয়ে।

প্রতি বছরই এই পুজো স্পেশাল ট্রামে যথেষ্ট ভিড় হয় বলে জানাচ্ছেন রজতকান্তি বিশ্বাস। তবে এবছর সেই ভিড় নিয়ন্ত্রণ করার জন্য স্পট বুকিং-এর ব্যবস্থা থাকছে না। যথাযথ স্যানিটাইজেশন সিস্টেম রাখা হবে। যাত্রীদের জন্য মাস্ক ব্যবহারও বাধ্যতামূলক। কলকাতা শহরের দীর্ঘ ইতিহাসের সঙ্গে জড়িয়ে যে ট্রাম, পুজোর সময় তাকেই অন্যভাবে দেখতে পেলে সত্যিই খুশি হবে শহরবাসী। এই দুঃসময় ছোট ছোট নস্টালজিয়াই ভিড় করে আসুক।

আরও পড়ুন
কলকাতার রাস্তা পরিষ্কার করত ট্রাম, চলেছে স্টিম ইঞ্জিনেও

Powered by Froala Editor

আরও পড়ুন
দেশের প্রথম ট্রাম-লাইব্রেরি ছুটে যাবে বইপাড়ার বুক চিরে, যাত্রা শুরু আজ থেকেই

More From Author See More

Latest News See More