ঘরবন্দি দিনগুলোয় ফিরছে নস্টালজিয়া, আজ থেকে দূরদর্শনে ‘রামায়ণ’

রামানন্দ সাগর। যে প্রজন্মের বড় হয়ে ওঠা ৮০-৯০ এর দশকে, তার কাছে পরিচিত একটি নাম। যে নামের সঙ্গে জড়িয়ে রয়েছে অনেক অনেক নস্টালজিয়া। যে নাম বলতেই চোখের সামনে ভেসে ওঠে লাল-নীল হিন্দি হরফে লেখা ‘রামায়ণ’। ১৯৮৭ সালে যখন প্রথম ‘রামায়ণ’ টেলিকাস্ট করা হয় দূরদর্শনে, বলাই বাহুল্য তা ব্যাপক সাড়া ফেলেছিল সারা ভারতের দর্শকদের মধ্যে। অভিনয় করেছিলেন অরুণ গোভিল (রাম), দীপিকা চিখালিয়া (সীতা), অরবিন্দ ত্রিবেদি (রাবণ), দারা সিং (হনুমান) এবং আরও অনেকে। যাঁদের স্বতঃস্ফূর্ত অভিনয় গভীর অপেক্ষায় টিভির সামনে বসিয়ে রাখত দর্শকদের। এক সোনালি সময় তৈরি করে গিয়েছিল এই ‘রামায়ণ’। ধর্মকে পাশে সরিয়ে রেখে দেখতে শিখিয়েছিল এক অসামান্য গল্প।

আরও পড়ুন
নব্বইয়ের মহালয়া, রেডিও নয় তবু নস্টালজিয়া

এর পরও বার বার ফিরে এসেছে সাগরের ‘রামায়ণ’। একাধিক টেলিভিশন চ্যানেলে দেখানো হয়েছে বহুবার। প্রতিবারই অক্ষুণ্ণ ছিল তার চাহিদা। প্রতিবারই চুম্বকের মতো সে টেনেছে দর্শকদের।

আরও পড়ুন
বন্ধ বিনোদন জগৎ, ১৫ মিলিয়ন ডলার অনুদান নেটফ্লিক্সের

গোটা দেশজুড়ে যখন করোনা ভাইরাসের জন্য লকডাউন চলছে, যেন আরও একবার ফিরে এল সেই সোনালি সময়। যে রামায়ণ ইতিহাস তৈরি করেছিল ৮০-৯০ এর দশকে, দেখানো হবে ডিডি ন্যাশনালে, আজ, শনিবার থেকে। সকাল ও রাত্রি ৯টা থেকে ১০টা পর্যন্ত। অর্থাৎ দিনে দুটি করে এপিসোড দেখানো হবে প্রতিদিন।
কোভিড-১৯ এর আতঙ্কে গোটা দেশ ঘরবন্দি। এই বন্দিদশার মধ্যে রামায়ণের রিপিট টেলিকাস্ট, সমস্ত মানুষের কাছে একটা দারুণ উপহার, যা নিঃসন্দেহে হালকা করবে কোয়ারান্টাইনে আটকে থাকা সকলের মানসিক চাপ, ফিরিয়ে দেবে স্বর্ণযুগের স্মৃতির দেরাজ।

Latest News See More