কিউবার ডাক্তারদের নোবেল শান্তি পুরস্কার দেওয়ার প্রস্তাব ইতালির

করোনা ভাইরাসের আক্রমণে গোটা বিশ্ব শ্মশান হয়ে যাচ্ছে। আকের পর এক মানুষের মৃত্যু, আক্রান্ত হওয়ার খবর ভয় আরও বাড়িয়ে দিচ্ছে। প্রথম বিশ্বের শক্তিধর দেশগুলি মুখ থুবড়ে পড়েছে। ইতালির কী অবস্থা হয়েছিল, আমেরিকা এখনও কী অবস্থায় আছে, তা আমরা সবাই জানি। এরই মধ্যে আশার আলো দেখিয়ে এসেছিলেন কয়েকজন ডাক্তার। সুদূর কিউবা থেকে তাঁরা ইতালি-সহ অন্যান্য দেশে গিয়েছিলেন মানুষের পাশে দাঁড়ানোর জন্য। করোনাকে হারাতে সেখানকার ডাক্তারদের সঙ্গে এক হয়ে কাজ করেছিলেন। কিউবার সেই মেডিক্যাল টিমকেই যাতে এবছরের নোবেল শান্তি পুরস্কার দেওয়া হয়, সেই দাবিই এবার উঠল ইতালি থেকে।

চিনের উহান থেকে যে ভাইরাসের থাবা বসানো শুরু, তা মারাত্মক আকার নিয়েছিল ইতালিতে। একের পর এক মানুষ আক্রান্ত হয়ে পড়ছিলেন, পাল্লা দিয়ে বাড়ছিল মৃত্যুও। অ্যাম্বুলেন্সের আওয়াজ ক্রমশ বিভীষিকা হয়ে যাচ্ছিল। এমন দুর্যোগেই ইতালির পাশে এগিয়ে এসেছিল কিউবা। নিজের দেশের পাঁচ হাজার বিশেষজ্ঞ ডাক্তারের একটি টিমকে পাঠানো হয়েছিল ইতালিতে। লক্ষ্য, করোনা মোকাবিলায় যাতে সেখানে একসঙ্গে কাজ করা যায়। দেশ নয়; সবার আগে সেখানে আসবে মানুষের কথা। 

কিউবা’র এই বিশেষ ‘হেনরি রিভ মেডিক্যাল ব্রিগেড’ শুধু ইতালিতে নয়, আরও ২০টি দেশে পৌঁছে গিয়েছিল। এমনকি ২০১৪-১৫ সালে ইবোলা সংক্রমণের সময়ও সবার আগে এগিয়ে এসেছিল কিউবার এই দলটি। বিশ্ব মানবিকতার যে অভূতপূর্ব নিদর্শন তৈরি করল এই দেশটি, তা অসাধারণ। সেইজন্যই এই বছরের নোবেল শান্তি পুরস্কারের জন্য উঠে এল এদের নাম। ইতালি তো এই দাবি তুলেছেই; তাতে সম্মতি জানিয়েছে আরও অনেকে। এখন দেখার শেষ পর্যন্ত কী হয়। তবে ওই ডাক্তারদের এসব ভাবার সময় নেই। তাঁরা এখনও মানুষের সেবা করে যাচ্ছেন। লক্ষ্য একটাই, মানুষকে বাঁচাতে হবে করোনার হাত থেকে… 

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More