রেডিয়োর মাধ্যমেই ক্লাসের সম্প্রচার, উদ্যোগ সিধো-কানহো-বিরসা বিশ্ববিদ্যালয়ের

আরো একবার শিরোনামে উঠে এল লালমাটির দেশ পুরুলিয়া। করোনা ভাইরাসের আবহে লকডাউনে বন্ধ রয়েছে সমস্ত স্কুল কলেজ। স্থগিত রয়েছে পঠনপাঠন। তবে গৃহবন্দি অবস্থায় পড়াশোনা তো থেমে থাকতে পারে না কোনোভাবেই। তাই রেডিয়োর মাধ্যমেই স্নাতকোত্তর পড়ুয়াদের ক্লাসের ব্যবস্থা করল সিধো-কানহো-বিরসা বিশ্ববিদ্যালয়। সকলকে অবাক করে দিল প্রান্তিক বিশ্ববিদ্যালয়ের এই নয়া উদ্যোগ।

লকডাউন ঘোষণার আগে থেকেই অনলাইন ক্লাসের বন্দোবস্ত করেছিল এই বিশ্ববিদ্যালয়। কিন্তু প্রান্তিক জেলা হওয়ায়, অনেক ছাত্রছাত্রীদের কাছেই নেই স্মার্টফোন। অভাব ভালো ইন্টারনেট পরিষেবারও। তাই অনলাইন পাঠের বিকল্প হিসাবে রেডিওকেই বেছে নিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পুঞ্চার কমিউনিটি রেডিও ষ্টেশন ‘নিত্যানন্দ জনবাণী’ থেকেই প্রচারিত হবে এই ক্লাস। অনুষ্ঠানের নাম ঠিক করা হয়েছে ‘শিক্ষাঙ্গন’।

২৮শে মে অর্থাৎ আজ থেকে শুরু হচ্ছে এই রেডিও ক্লাস। সকাল ১০টা থেকে দুপুর ১টা অবধি চলবে এই পাঠ। বিশ্ববিদ্যালয় থেকে পাঠানো বিষয়ভিত্তিক বক্তৃতা হুবহু সম্প্রভারিত হবে রেডিয়োয়। পাশাপাশি এই অডিও ক্লাস বিশ্ববিদ্যালয় ও রেডিয়ো স্টেশনের ওয়েবসাইটেও আপলোড করা হবে। দেওয়া হবে সম্প্রচারের লিঙ্ক। কোনোভাবে ক্লাস না করতে পারলে পরবর্তী কালে ছাত্রছাত্রীরা ডাউনলোড করতে পারবেন ইউনিভার্সিটির ওয়েবসাইট থেকে। পুরুলিয়া ছাড়াও এই রেডিও স্টেশনের সম্প্রচার শোনা যায় বাঁকুড়ার বেশ কিছু অঞ্চলে। সেখানকার ছাত্রছাত্রীরাও লাভবান হবে, তা বলাই বাহুল্য।

করোনা ভাইরাসের এই ভয়ঙ্কর পরিস্থিতিতে একের পর এক মানবিক উদ্যোগ নিয়েছিল এই বিশ্ববিদ্যালয়। ছাত্রদের তৈরি করা মাস্ক, স্যানিটাইজার বিনামূল্যে বিতরণ করা থেকে শুরু করে রাজ্যের স্বাস্থ্য দফতরে পিসিআর মেশিন কোভিড-১৯ পরীক্ষার জন্য দান। কোনোকিছুতেই পিছিয়ে ছিল না সিধো-কানহো-বিরসা। এবার শিক্ষাদানের এই অভিনব উদ্যোগ তৈরি করল অনন্য নজির...

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More