দ্বিতীয় সর্বোচ্চ ফরাসি সম্মান পাচ্ছেন পরিচালক গুণীত মোঙ্গা

বর্তমান ভারতের অন্যতম চলচ্চিত্র নির্মাতা তিনি। আন্তর্জাতিক চলচ্চিত্র জগতে তাঁর দৌলতে একাধিকবার শ্রেষ্ঠত্বের আসনে বসেছে ভারত। এবার তাঁর মুকুটে জুড়তে চলেছে আরও এক সাফল্যের পালক। ফ্রান্সের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মান, নাইট অফ দ্য অর্ডার পেতে চলেছেন পরিচালক, চিত্রনাট্যকার এবং চলচ্চিত্র প্রযোজক গুণীত মোঙ্গা। নিঃসন্দেহে যা গর্বের বিষয় গোটা ভারতের কাছেই।

এর আগে ম্যারিল স্ট্রিপ, লিওনার্দো ডিক্যাপ্রিও, ব্রুস উইলসের মতো হলিউড তারকারা সম্মানিত হয়েছেন এই পুরস্কারে। নাইট অফ দ্য অর্ডার পেয়েছেন শাহরুখ খান, ঐশ্বর্য রাই বচ্চন, অনুরাগ কাশ্যম, কালকি কোয়েচলিন, নন্দিতা দাসের মতো ভারতীয় ব্যক্তিত্বরাও। এবার সেই তালিকায় নবতম সংযোজন হল গুণীত মোঙ্গার নাম।

২০০৮ সালে তাঁর হাত ধরেই প্রতিষ্ঠিত হয় ‘সিখ্যা এন্টারটেনমেন্ট’ প্রযোজনা সংস্থা। যা পরবর্তীতে ভারতীয় দর্শকদের উপহার দিয়েছে ‘দ্য লাঞ্চবক্স’, ‘মাসান’, ‘দ্যাট গার ইন ইয়েলো বুটস’— এর মতো কালজয়ী সিনেমা। অন্যদিকে প্রযোজনার পাশাপাশি ধারাবাহিকভাবেই একাধিক ছোট ছবি এবং তথ্যচিত্র নির্মাণ করেছেন গুণীত। গ্রামীণ ভারতে বহুযুগ ধরে চলে আসা ট্যাবু, ঋতুস্রাব নিয়ে তাঁর তৈরি ‘পিরিয়ড’ তেমনই একটি উল্লেখযোগ্য তথ্যচিত্র। ২০১৯ সালে অস্কারের মঞ্চে পুরস্কৃত হয়েছিল এই চলচ্চিত্রটি। পেয়েছিল সেরা তথ্যচিত্রের সম্মাননা।

সাম্প্রতিক সময়ে তাঁর আরও একটি বড়ো উদ্যোগ ‘ইন্ডিয়ান ওইমেন রাইসিং’। একতা কাপুর এবং তাহিরা কাশ্যপের সঙ্গে জুটি বেঁধে তিনি তৈরি করেছিলেন এই সংস্থাটি। লক্ষ্য, ভারতীয় চলচ্চিত্র জগতের উঠতি মহিলা শিল্পীদের কাছে সাহায্য পৌঁছে দেওয়া। কারিশ্মা দেব দুবে’র সিনেমা ‘বিট্টু’-কে নানা ভাবেই সাহায্য করেছিল এই সংস্থাটি। উল্লেখ্য, ২০২১ সালে অস্কারের জন্য মনোনীত হয়েছে ‘বিট্টু’।

আরও পড়ুন
জাতীয় পুরস্কার পেলেন দেশের প্রথম স্বঘোষিত সমকামী অভিনেতা বেঞ্জামিন

আগামীকাল, ১৩ এপ্রিল আনুষ্ঠানিকভাবে দ্বিতীয় সর্বোচ্চ ফরাসি সম্মানে ভূষিত হতে চলেছেন গুণীত। দিল্লিতে একটি অনুষ্ঠানে তাঁর হাতে এই পুরস্কার তুলে দেবেন ফরাসি রাষ্ট্রদূত। তবে আশ্চর্যের বিষয়, বর্তমান চলচ্চিত্র-জগতের অন্যতম এক চরিত্র হওয়া সত্ত্বেও অত্যন্ত স্বল্পচর্চিত এই প্রতিভাবান তারকা। তবে দিনবদলের স্বপ্ন তো দেখাই যায়, কী বলেন?

আরও পড়ুন
জাতীয় পুরস্কার পেয়েও অনালোচিত সুদীপ্ত-ফারহা; মান কমছে সিনেমাপ্রেমী বাঙালির?

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More