পত্রিকার সঙ্গে বিনামূল্যে মাস্ক, সচেতনতা বাড়াতে উদ্যোগ কাশ্মীরি দৈনিকের

দেশের করোনা পরিস্থিতি দিন দিন শোচনীয় অবস্থায় পৌঁছাচ্ছে। বর্তমানে আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ১১ লক্ষ ৯২ হাজার। আইএমএ ঘোষণা অনুযায়ী, শুরু হয়েছে গোষ্ঠী সংক্রমণও। কিন্তু এত কিছুর পরেও সচেতনতা ফিরছে না দেশের মানুষের মধ্যে। রাস্তাঘাটে মাস্ক ছাড়াই দেখা যাচ্ছে মানুষজনকে। এবার দেশের মানুষকে সতর্ক করতে, মাস্ক পড়ার জন্য উদ্বুদ্ধ করতেই অনন্য এক পন্থা নিল কাশ্মীরের এক পত্রিকা।

‘রোশনি’। কাশ্মীরের একটি স্থানীয় উর্দু খবরের কাগজ। গতকাল, মঙ্গলবার তাদের পত্রিকার প্রতি কপির সঙ্গেই বিনামূল্যেই দেওয়া হল একটি করে মাস্ক। সঙ্গে একটি ছোট্ট সতর্কবার্তা। ‘মাস্ক কা ইস্তেমাল জরুরী হায়’। পত্রিকাটির মধ্যেও উল্লেখ করা হয় ‘মাস্কের ব্যবহারে শুধু নিজেই নয়, পরিপার্শ্বের মানুষজনকেও সুস্থ রাখা যেতে পারে’। 

পত্রিকার সম্পাদক জাহুর শোরা জানান, এই মুহূর্তে সবথেকে জরুরি কাজই হল মানুষের মধ্যে সচেতনতার সঞ্চার করে এই মহামারীর ব্যাপারে সচেতন করা। সেই দায়িত্ব অবশ্যই কিছুটা হলেও বর্তায় সংবাদ মাধ্যমগুলির ওপরে। তাই এই সিদ্ধান্ত। তবে পুরো বিষয়টিই সৃজনশীল বিভাগের দায়িত্ব থাকা জেহাদ শোরার মস্তিষ্কপ্রসূত।

এই মুহূর্তে করোনার প্রভাবে খারাপ অবস্থা কাশ্মীরেও। এখনও অবধি আক্রান্ত সাড়ে ১৪ হাজার মানুষ। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন সাড়ে সাতশো মানুষ। মৃত্যু হয়েছে ২৫৪ জনের। এই মুহূর্তে কাশ্মীরি দৈনিকের এই উদ্যোগ সত্যিই প্রয়োজনীয় ছিল হয়তো আঞ্চলিকদের কাছে। সোশ্যাল মিডিয়ায় ইতিমধ্যেই ‘রোশনি’ বহুল চর্চিত এবং প্রশংসিত। প্রকাশককে সাধুবাদ জানিয়েছেন অনেকেই। মাত্র ২টাকার দৈনিকের সঙ্গে প্রকাশকের এমন এক অভিনব উদ্যোগ সত্যিই সাহসিকতার পরিচয় রেখেছে। এবং তা নিঃসন্দেহে বুঝিয়ে দিচ্ছে এই অসময়ে মাস্কের গুরুত্ব ঠিক কতটা...

আরও পড়ুন
ভারত-চিন যুদ্ধের মাশুল গুনতে হতে পারে কাশ্মীরের শাল শিল্পকে, তৈরি হচ্ছে আশঙ্কা

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More