আন্তর্জাতিক স্পেস স্টেশনে জাল বাঁধছে মাকড়সা, অবাক বিজ্ঞানীরা

ঘরের কোণে মাকড়সার জাল দেখলে প্রত্যেক গেরস্থেরই কপালে ভাঁজ পড়ে। আট পায়ের কিম্ভূত প্রাণীটাকে মানুষের যেন কিছুতেই পছন্দ হয় না। কিন্তু এই মাকড়সারাও হয়ে উঠতে পারে মহাকাশ গবেষণার বিষয়। আর সম্প্রতি ইন্টারন্যাশানাল স্পেস স্টেশনে বসে তাদের নিয়েই গবেষণা করে উঠে এল চাঞ্চল্যকর তথ্য। শুধু ঘরের কোণে নয়, মহাকাশের বুকেও জাল বাঁধতে পারে মাকড়সারা। আর সেই ঘটনারই সাক্ষী থাকলেন স্পেস স্টেশনের বিজ্ঞানীরা।

সম্প্রতি প্রকাশিত একটি গবেষণাপত্রে বিজ্ঞানীরা দেখিয়েছেন অভিকর্ষশূন্য অঞ্চলেও জাল বাঁধতে পারে মাকড়সারা। এই বিষয়ে গবেষণার জন্য ইন্টারন্যাশানাল স্পেস স্টেশনে তিনটি পৃথক পাত্রে নানা সংখ্যক মাকড়সা রেখে পরীক্ষা চালানো হয়। দেখা যায় নানা উষ্ণতায় মাকড়সার জাল তৈরির উপর প্রভাব পড়েছে। ঘরের উষ্ণতায়, অর্থাৎ ২৫ ডিগ্রি সেলসিয়াসে সবচেয়ে ভালো জাল বেঁধেছে মাকড়সারা। কিন্তু অভিকর্ষশূন্য অঞ্চলেও তাদের কাজে কোনো প্রভাব পড়েনি।

মহাকাশে ১০০টি নানা প্রজাতির মাকড়সার উপর গবেষণা চলে। তবে ১০০টি ক্ষেত্রেই জাল বেঁধেছে মাকড়সার দল। পৃথিবীর অভিকর্ষ পেরিয়েও মাকড়সার এমন চরিত্র সত্যিই আশ্চর্যজনক। ভবিষ্যতে নানা গ্রহে প্রাণের উপযুক্ত পরিবেশ পরীক্ষা করার ব্যাপারে তাই মাকড়সাদের কাজে লাগানো যাবে বলে মনে করছেন বিজ্ঞানীরা।

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More