গির্জা ধ্বংস করলেন সিরাজ, তৈরি হল কলকাতার প্রথম তিনতলা বাড়ি

কলকাতা। এখনকার হাইরাইজ শহরের চেহারা বদল করলেও, আত্মাকে খুব একটা বদলাতে পারেনি। কিন্তু একদা এই ছিমছাম শহরে কংক্রিটের প্রলেপ পড়তে শুরু করল কবে থেকে? কবে থেকে এখানকার বুক ফুঁড়ে উঠে এল হাইরাইজ? সেই গল্পের অংশ হিসেবে অবশ্যই চলে আসবে কলকাতার অন্যতম বিখ্যাত ‘লাল বাড়ি’র কথা। রাইটার্স বিল্ডিং। কলকাতার প্রথম তিনতলা বাড়ি।

শুধু কলকাতা নয়, রাজ্যের অন্যতম গুরুত্বপূর্ণ স্থান হল এই রাইটার্স বিল্ডিং। ঐতিহাসিক কারণ তো আছেই, সেই সঙ্গে আছে প্রশাসনিক কর্মকাণ্ড। আর এই বাড়িটিই কলকাতায় প্রথম তৈরি করা তিনতলা বাড়ি। অবশ্য শুরুটা প্রশাসনিক কাজে হয়নি।

আজকে যে জায়গায় রাইটার্স বিল্ডিং, সেখানে এক সময় ছিল সেন্ট অ্যান’স গির্জা। ১৭৫৬ সালে সিরাজউদ্দৌলার কলকাতা আক্রমণের সময় এটি ধ্বংস হয়ে যায়। পরে এই চার্চটিকে পুনর্নির্মাণের জায়গায় একটি তিনতলা বাড়ি তৈরি করল ইস্ট ইন্ডিয়া কোম্পানি। দায়িত্ব দেওয়া হয়েছিল টমাস লায়ন্স-কে। তৈরি হয় রাইটার্স বিল্ডিং। তবে প্রথমে এটি প্রশাসনিক কাজে ব্যবহৃত হত না। শুরুতে ফোর্ট উইলিয়াম কলেজের হোস্টেল, পরে দোকানের গুদাম হয়ে ছিল এটি। ১৮৮২ সাল নাগাদ ইস্ট ইন্ডিয়া কোম্পানির সিদ্ধান্ত অনুযায়ী, তৎকালীন বেঙ্গল সেক্রেটারির যাবতীয় অফিস, দফতর সব কিছু এখানে নিয়ে আসা হয়। সেই অনুযায়ী এই তিনতলা বিল্ডিংকে আরও একটু মেরামত করা হয়। তৈরি হল কলকাতার অতি পরিচিত ‘লাল বাড়ি’। শহরের প্রথম তিনতলা স্বপ্নের।

More From Author See More

Latest News See More