লেকের পাশে চিনা ভাষায় লেখা সংকেত, স্যাটেলাইট ইমেজে ধরা পড়ল চিনের ‘বার্তা’

সাম্প্রতিক সময় বহুবার বৈঠক হয়েছে দুই পক্ষে। সেনা আধিকারিক তো বটেই, প্রশাসনিক স্তরেও বৈঠক হয়েছে। শান্তি প্রক্রিয়ার কথাও বলা হচ্ছে। তবুও ভারত আর চিনের মধ্যে স্থিতাবস্থা তৈরি হচ্ছে না। এরই মধ্যে প্যাংগং লেকের ধারেই চিনের সেনারা বিশাল সংকেতচিহ্ন এঁকে রাখল। স্যাটেলাইট ইমেজেও ধরা পড়ল সেই সংকেত। যা নিয়ে আবারও বিতর্ক শুরু হয়েছে।

মে মাস থেকে ভারত আর চিন দুই দেশের মধ্যে সংঘাতের পারদ তুঙ্গে। নিয়ন্ত্রণরেখা পেরিয়ে চিনের ঢুকে পড়ার খবর, তারপর সেখান থেকে লাদাখ-লেহ সীমান্ত বরাবর সেনা সমাবেশ— একের পর এক ঘটনা ঘটতেই থাকে। তারই মধ্যে চলতে থাকে বৈঠক। এদিকে কয়েকদিন আগেই দুই পক্ষের সেনাদের মধ্যে সংঘর্ষের খবর সামনে আসে। বেশ কয়েকজন সেনা জওয়ান শহিদ হন। এমনই পরিস্থিতিতে যুদ্ধের পরিস্থিতি ঘন হয়ে আসছিল। তবে উচ্চ পর্যায়ের সেনা বৈঠকে কিছুটা সুরাহা পাওয়া গিয়েছিল। সীমান্ত থেকে সেনা কমানোর কাজও শুরু করা হবে বলে জানা যাচ্ছিল। 

কিন্তু পরিস্থিতি যে এখনও ঠিক হয়নি, তার নিদর্শন পাওয়া গেল আবার। প্যাংগং লেকের ধারের ফিঙ্গার এলাকায় দেখা দিল নতুন ছবি। ‘ফিঙ্গার ৪’ এবং ‘ফিঙ্গার ৫’ এলাকার মাঝখানে প্রায় ৮১ মিটার লম্বা এবং ২৫ মিটার চওড়া বেশ কিছু সংকেত, তাও চিনা ভাষায়। এতটাই বড়ো যে, স্যাটেলাইট ইমেজেও দেখা গেছে এটি। শুধু সাংকেতিক লেখাই নয়; অন্তত ১৮৬টি ছোটো ছোটো বাড়ি, তাঁবুও ধরা পড়েছে স্যাটেলাইটে। যা আবারও বিতর্ক বাড়িয়েছে। ওই জমি যে তাঁদেরই দখলে, সেটা প্রমাণ করতেই কি এমন প্রচেষ্টা চিনের? স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে। এরই মধ্যে তৃতীয় পর্যায়ের সেনা বৈঠক শুরু হবে দুই দেশের মধ্যে। তার আগে এমন ঘটনা কীরকম পরিস্থিতি রাখবে, সেটাই ভাবছেন বিশেষজ্ঞরা। 

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More