গলফে পিছিয়ে নেই মেয়েরাও, ব্যাঙ্গালোরের অদিতিকে ঘিরেই পদকজয়ের স্বপ্ন ভারতের

খেলাধুলো মানেই যাঁদের কাছে ফুটবল অথবা ক্রিকেট, অদিতি অশোকের নাম তাঁরা অনেকেই শোনেননি। অথচ চলতি টোকিও অলিম্পিকের ময়দানে তাঁকে সামনে রেখেই পদকজয়ের স্বপ্ন বুনছে ভারত। তাও আবার এমন একটা খেলায়, যার সঙ্গে ভারতীয়দের পরিচয় আজও খুব একটা হয়ে ওঠেনি। গলফ। শুধুই উচ্চবিত্ত মানুষের অবসরযাপনের মাধ্যম নয় গলফ। ক্রীড়াজগতের কাছে গলফ অন্যতম গুরুত্বপূর্ণ একটি খেলা। আর সেই প্রতিযোগিতায় ভারতও যে পিছিয়ে নেই, অদিতি অশোকের একের পর এক সাফল্যই তার সবচেয়ে বড়ো প্রমাণ।

মাত্র ২৩ বছর বয়স ব্যাঙ্গালোর শহরের এই যুবতীর। অথচ এর মধ্যেই একের পর এক আন্তর্জাতিক প্রতিযোগিতায় নিজের শ্রেষ্ঠত্ব প্রমাণ করেছেন তিনি। ২০১৬ রিও অলিম্পিকে সর্বকালের কনিষ্ঠতম গলফ প্রতিযোগী হিসাবে তৈরি করেছেন রেকর্ডও। তখন বয়স ছিল মাত্র ১৯ বছর। তবে আন্তর্জাতিক স্তরের প্রতিযোগিতায় অদিতি পা রাখেন তারও অনেক আগে। মাত্র ৬ বছর বয়সে গলফ স্টিক হাতে তুলে নিয়েছিলেন অদিতি। তারপর স্বপ্ন গড়ে তুলেছেন এই খেলাকে কেন্দ্র করেই। মাত্র ১২ বছর বয়সে তিনি নামেন অনুর্ধ্ব ১৮ প্রতিযোগিতায়। অথচ বয়সের হিসাবে তখন তিনি অনুর্ধ্ব ১৩ বা অনুর্ধ্ব ১৫ বিভাগে প্রতিদ্বন্দ্বিতা করতে পারতেন।

আসলে একের পর এক সাফল্যই অদিতির মনে আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছে, সম্প্রতি এমনটাই জানিয়েছেন তিনি। তবে তার সঙ্গে সবসময় চলেছে কঠোর অনুশীলন। আর এই অধ্যাবসায়ের জোরেই ২০১১ সালের জাতীয় প্রতিযোগিতা থেকে শুরু করে সাফল্যের নজির গড়েছেন ২০১৫ সালের ব্রিটেন এবং থাইল্যান্ডের অ্যামেচার ওপেন প্রতিযোগিতাতেও। গতবছর দেশের ক্রীড়া জগতের সর্বোচ্চ সম্মান অর্জুন পুরস্কারের পালক যোগ হয় তাঁর মুকুটে। তবে সামনে এখনও অনেকটা পথ হাঁটা বাকি, মনে করছেন অদিতি। তার অনেকটা তো নিজের সাফল্যের জন্য বটেই, আবার অনেকটা লড়াই বাকি এদেশে গলফ খেলায় সমস্ত লিঙ্গের মানুষদের সমান সুযোগ করে দেওয়ার জন্য। অদিতি সামনে থেকে দেখেছেন খেলার জগতে লিঙ্গবৈষম্যের ছবি। সেটা ভেঙে ফেলাই এখন তাঁর লক্ষ্য।

অনির্বান লাহিড়ি এবং উদয়ন মানের পর টোকিও অলিম্পিকের আসরে দেশের তৃতীয় গলফ খেলোয়াড় হিসাবে রওয়ানা দিয়েছেন অদিতি। ২০১৬ সালে পদক না পেলেও রেকর্ড তৈরি করেছিলেন অদিতি। আর এই অলিম্পিকে তাঁর সাফল্যের দিকেই তাকিয়ে আছে দেশের ক্রীড়ামহল।

আরও পড়ুন
নিশ্চিত পদক খুইয়েও দুই প্রতিযোগীকে মৃত্যুর হাত থেকে ফিরিয়েছিলেন এই অলিম্পিয়ান

Powered by Froala Editor

আরও পড়ুন
বরানগরের অতনুর হাত ধরেই অলিম্পিকে পদকের স্বপ্ন দেখছে ভারত

More From Author See More

Latest News See More