দূষণের জেরে ভারতবাসীর গড় আয়ু কমবে ৯ বছর!

দিল্লি তো বটেই, প্রতিবছর শীত পড়লেই কলকাতা, মুম্বাই, এলাহাবাদ-সহ ভারতের একাধিক শহরের অবস্থা শোচনীয় হয়ে ওঠে। বায়ুদূষণে হাঁসফাঁস করে ভারতের অন্যতম মেট্রোসিটিগুলি। এর আগে বিশ্বের সবথেকে দূষিত শহরের তালিকায় প্রথম ১০০-র মধ্যে জায়গা পেয়েছিল কলকাতা-সহ ভারতের ১৫টির বেশি শহর। এবার দূষণ সম্পর্কে ভারতকে আরও একবার কড়া সতর্কতা দিলেন বিজ্ঞানীরা। সাম্প্রতিক গবেষণা জানাচ্ছে, বায়ু দূষণের জেরে ৪০ শতাংশ ভারতীয়দের গড় আয়ু কমতে চলেছে প্রায় ৯ বছর।

সম্প্রতি শিকাগো বিশ্ববিদ্যালয়ের এনার্জি পলিসি ইনস্টিটিউটের প্রকাশিত বিস্তারিত রিপোর্টে ফুটে উঠছে এমনই চাঞ্চল্যকর তথ্য। সেখানেই দাবি করা হয়, বর্তমানে গোটা দেশজুড়ে বায়ুতে বিষের পরিমাণ এতটাই বেড়ে গেছে যে তা স্থায়ী প্রভাব ফেলছে মানুষের ফুসফুসে। ফলে, ক্রমশ বাড়ছে অ্যাজমা, রেসপিরেটরি ইনফেকশন, সিওপিডি, এমনকি ক্যানসারের মতো শ্বাসজনিত রোগে আক্রান্ত হওয়ার প্রবণতা। আগামীতে যা মানুষের গড় আয়ু কমিয়ে দেবে প্রায় ৯ বছর। গবেষকদের অনুমান, দূষণের এই ক্ষতিকর প্রভাবে আক্রান্ত হতে চলেছেন ৪০ শতাংশ ভারতীয়। নয় নয় করেও যার সংখ্যা ৪৮ কোটিরও বেশি। 

দূষণের মাত্রার বিশ্লেষণে আরও একটি চাঞ্চল্যকর তথ্য তুলে এনেছেন গবেষকরা। গোটা ভারত জুড়ে বায়ুদূষণের এই প্রভাব বিভিন্ন শহরের ভৌগলিক অবস্থানের ওপর নির্ভরশীল। রিপোর্টে উল্লিখিত, বায়ুদূষণের কারণে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হতে চলেছে উত্তর, পূর্ব এবং মধ্যভারত। সেদিক থেকে তুলনামূলকভাবে দক্ষিণ ভারত খানিকটা হলেও নিরাপদ। যদিও মুম্বাই, হায়দ্রাবাদ-সহ দক্ষিণের বেশ কয়েকটি শহরের সম্পর্কেও সতর্কতা জারি করেছেন গবেষকরা। 

তবে এই আশঙ্কার মধ্যেও আশা জাগাচ্ছে ২০১৯ সালে ভারত সরকারের ঘোষিত ন্যাশনাল ক্লিন এয়ার প্রোজেক্ট। চিকাগো বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক রিপোর্টে ভারতের এই দূষণরোধী প্রকল্পের বেশ প্রশংসাই করেছেন বিজ্ঞানীরা। জানানো হয়েছে, এই প্রকল্প সফল হলে ভারতবাসীর সামগ্রিক আয়ু বাড়তে পারে ১.৭ বছর। দিল্লির ক্ষেত্রে সাধারণের গড় আয়ু বাড়তে পারে ৩.১ বছর পর্যন্ত। 

আরও পড়ুন
বিশ্বের ৫০ শতাংশ প্লাস্টিক দূষণের জন্যই দায়ী ২০টি বহুজাতিক সংস্থা!

তবে শুধু ন্যাশনাল ক্লিন এয়ার প্রোজেক্টই নয়, কয়েকদিন আগেই দিল্লিতে পৃথকভাবে বসানো হয়েছে দুটি দূষণরোধী টাওয়ার। চলতি মাসের প্রথম থেকেই কাজ শুরু করেছে সেগুলি। দিল্লি সরকারের এই উদ্যোগই বা কতটা সফল হয়, তাও দেখার। আশানুরূপ ফলাফল মিললে দিল্লির এই প্রকল্পই যে ভবিষ্যতে ভারতের অন্যান্য শহরের মডেল হয়ে উঠবে, তা আর বলার অপেক্ষা থাকে না। 

আরও পড়ুন
ছাইঢাকা গোটা অঞ্চল, এন্নোর তাপবিদ্যুৎ কেন্দ্রের দূষণে বিপর্যস্ত গ্রামবাসীরা

Powered by Froala Editor

আরও পড়ুন
ব্যস্ত রাস্তায় গাড়ির সমস্ত দূষণ শুষে নিতে পারে এই উদ্ভিদ!

More From Author See More