মহারাষ্ট্রে ব্ল্যাক ফাঙ্গাসে মৃত ৫২, নতুন বিপর্যয়ের ইঙ্গিত?

একে রামে রক্ষে নেই সুগ্রীব দোসর। করোনাভাইরাস মহামারীর মধ্যেই এবার নতুন করে ত্রাস হয়ে দাঁড়িয়েছে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ। দেশের মধ্যে সর্বপ্রথম দিল্লি এবং গুজরাটে বিক্ষিপ্ত কয়েকটি ঘটনা ধরা পড়েছিল চলতি মাসের শুরুতেই। তবে মাস খানেকের মধ্যে যে ছবিটা ভয়ঙ্কর রূপ নেবে, তা বোঝা যায়নি। এবার মহারাষ্ট্র সরকারের প্রকাশিত সরকারি নথি স্পষ্ট করে দিল সেই চিত্র। সম্প্রতি মহারাষ্ট্রের স্বাস্থ্য দফতরের তরফে জানানো হল, এখনও পর্যন্ত ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়ে ৫২ জন ব্যক্তির মৃত্যু হয়েছে সে রাজ্যে।

ভারতের মধ্যে সর্বপ্রথম মহারাষ্ট্রেই নেওয়া হল এমন উদ্যোগ। সরকারের তরফে প্রকাশ করা হল ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত এবং মৃত ব্যক্তিদের তালিকা। সেখান থেকেই জানা যাচ্ছে, শুধু মহারাষ্ট্রেই সব মিলিয়ে প্রায় দেড় হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন ব্ল্যাক ফাঙ্গাস বা মিউকরমাইকোসিসে।

মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপ জানাচ্ছেন, এই নতুন রোগের প্রকোপ কিন্তু দেখা যায়নি করোনাভাইরাসের প্রথম তরঙ্গের সময়। দ্বিতীয় তরঙ্গের আঘাতের পরই দ্রুত বৃদ্ধি পাচ্ছে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ। মূলত যাঁরা কোভিড থেকে সেরে উঠছেন সংক্রমণ হচ্ছে তাঁদের মধ্যেই। জানানো হয়, মৃত ৫২ ব্যক্তিই আশঙ্কাজনক অবস্থা থেকে কোভিডকে হারিয়ে ফিরে এসেছিলেন সুস্থতায়। আক্রান্তের সংখ্যা দ্রুত বৃদ্ধি পাওয়ার ফলে ইতিমধ্যে মহারাষ্ট্রে দেখা দিয়েছে ওষুধের ঘাটতিও। আহমেদনগর-সহ একাধিক জেলায় মিউকরমাইকোসিস চিকিৎসায় ব্যবহৃত অ্যাম্ফো-বি ওষুধটির চাহিদা চরমে।

তবে শুধু মহারাষ্ট্রই নয়, ভারতের একের পর এক রাজ্যেই এখন দেখা মিলছে এই মারণ ছত্রাকের। তবে কেন্দ্রের তরফে কোনো নথি প্রকাশ না করায়, এখনই জানা যাচ্ছে না গোটা দেশজুড়ে আক্রান্তের পরিসংখ্যান। তবে তা দু’ হাজারের গণ্ডি ছাড়িয়েছে কয়েকদিন আগেই। সম্প্রতি বাংলাতেও তিন ব্যক্তির শরীরে ধরা পড়েছে বিরল এই রোগের সংক্রমণ। সতর্ক করা হচ্ছে সাধারণ মানুষকে। কোভিড থেকে সেরে ওঠার পর জ্বর, রক্তচক্ষু, সাইনাস কনজেশন, মাথা যন্ত্রণা, দৃষ্টি-সংক্রান্ত সমস্যা হলে যাতে দ্রুত চিকিৎসা করানো হয়— সেই পরামর্শই দিচ্ছেন বিশেষজ্ঞরা। 

আরও পড়ুন
গঙ্গাতীরে গণকবর, দেশের করোনা-পরিস্থিতির প্রতিফলন উত্তরপ্রদেশে?

দ্রুত এই রোগের ছড়িয়ে পড়াই এখন নতুন করে চিন্তা বাড়াচ্ছে স্বাস্থ্যকর্মীদের। সংক্রমণ এবং মৃত্যুর হার— উভয়ই আশঙ্কার কারণ হয়ে দাঁড়িয়েছে চিকিৎসকদের কাছে…

আরও পড়ুন
কোভিড মূল্যায়নে ফুসফুসের আলট্রা-সোনোগ্রাফি : একটি বিকল্প সমাধানের পথ?

Powered by Froala Editor

আরও পড়ুন
ভাইরাসের পর এবার সংক্রমণ ঘাতক ছত্রাকের, সিঁদুরে মেঘ দেখছেন চিকিৎসকরা

More From Author See More

Latest News See More